আজ প্রায় বছর তিনেক বাদে, শিঞ্জিনি এসেছে কলকাতায়। কলকাতায় পৌঁছেই ও সোজা চলে এসেছে গ্রাফোলজি ইন্সটিটিউটে। গ্রাফোলজি ইন্সটিটিউটের ডিরেক্টর সোহম সেন। সোহম সেনের খুব প্রিয় ছাত্রী ছিল শিঞ্জিনি। সোহম সেনের চেম্বারের দরজা ফাঁক করে, মে আই কাম ইন স্যার বলতেই, সোহম সেন ঘাড় ঘুরিয়ে শিঞ্জিনিকে দেখে আনন্দে উচ্ছ্বসিত হয়ে বললেন, আরে শিঞ্জিনি! এসো, এসো! ভিতরে এসো। এতদিন কোথায় ছিলে তুমি?

শিঞ্জিনি যখন প্রথম এই ইন্সটিটিউটে এসেছিল, তখন ও ইঞ্জিনিয়রিং-এর ফাইনাল ইয়ারের স্টুডেন্ট। সে আজ থেকে প্রায় বছর পাঁচেক আগের কথা। ইন্সটিটিউটের এক পুরোনো ছাত্রী শিঞ্জিনির কাজিন সিস্টার। তাকে সঙ্গে নিয়ে ও ইন্সটিটিউটে এসেছিল গ্রাফোলজি শিখবে বলে।

আর-পাঁচজন ছাত্র-ছাত্রীর মতন শিঞ্জিনিও গ্রাফোলজি কোর্সে ভর্তি হওয়ার সময় ওর একটা আনবায়াসড হ্যান্ডরাইটিং স্যাম্পল জমা দিয়েছিল সোহম সেনের কাছে। সেই হাতের লেখা হাতে নিয়ে সোহম সেন শিঞ্জিনির কাছে জানতে চেয়েছিলেন তুমি লিখেছ ইঞ্জিনিয়রিং পাশ করতে পারলেই, সল্টলেকের  সেক্টর ফাইভে একটা মাল্টি-ন্যাশনাল কোম্পানিতে জয়েন্ট করবে। অথচ তোমার হাতের লেখা বলছে তুমি একটা নিদারুণ সংশয়ের মধ্যে রয়েছে, তোমার ভবিষ্যৎ নিয়ে শুধু তাই নয়, যখন জীবনটা তোমার সুন্দর  করে গড়ে তোলার সময়, ঠিক তখনই তুমি এমন একটা অসংশোধনীয় ভুল করে বসেছ যে, সেই ভুলের মাশুল দিতে গিয়ে তোমার জীবনটার এখন টালমাটাল অবস্থা!

শিঞ্জিনির চোখের কোণে তখন জল চিকচিক করছে। মাথা নীচু করে, ও জানতে চেয়েছিল, আমার কাজিন সিস্টার তাহলে আপনাকে সবই জানিয়ে দিয়েছে! ও ছাড়া আমার একথা অন্য কেউ আর জানে না।

ও কেন বলবে! তুমি তো গ্রাফোলজি শিখতে এসেছ এখানে, আর কদিন বাদে তুমি নিজেই নিজের হাতের লেখা দেখে সব সত্য উদ্ঘাটন করতে পারবে। তবু তোমার কৌতূহল, তোমার সন্দেহ দূর করার জন্য বলছি, তোমার কাজিন সিস্টার এ বিষয়ে কিছুই বলেনি আমাকে। আমি যা বলেছি, তার সবটুকু বলেছে তোমার এই ঢেউ খেলানো বেসলাইন, তোমার হাতের লেখায় ডাইনে-বাঁয়ে ঝুঁকে থাকা অক্ষরগুলো, আর এই ছোটো-হাতের এফ-গুলো। প্রতিটা এফ উপর থেকে নীচে নেমে উপরে ওঠার সময় ডানদিকে বাঁক না নিয়ে দ্যাখো কেমন সাপের মতো এঁকে-বেঁকে ডাইনে-বাঁয়ে কাত হতে হতে উপরে উঠেছে। এর মধ্যেই লুকিয়ে আছে তোমার জীবনের ভুল-ভ্রান্তির সব গল্প!

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...