শারদীয়া মানেই একটা ভালো লাগার আমেজ৷ দুঃখ ভুলে ক’টা দিন আগল খোলা আনন্দ৷ তাই আগে থেকেই পরিকল্পনা করে রাখুন, কেমন সাজবেন, কীভাবে সাজবেন৷ সেইমতো পোশাক কেনা , গয়না কেনা৷ কোভিড-এর পরিস্থিতির কথা মাথায় রেখে ভিড় এড়িয়ে আগেই সেরে রাখুন কেনাকাটা৷ রইল আমাদের ফ্যাশন টিপ্স৷

যদি আপনি ঠিক করেন যে দুর্গা পুজোর চারটে দিনই শাড়ি পরবেন তা হলে সবার আগে ঠিক করে নিন যে, কোন দিন কোন শাড়িটা পরবেন এবং কোন বেলা পরবেন। দিনের বেলার সাজ হবে হালকা। জুতোর ক্ষেত্রে পা ঢাকা বক্স হিল বা এক-দেড় ইঞ্চি হিলের উপর ভরসা রাখুন, সাধারণত কালো, বাদামি বা ন্যুড জুতো সব ধরনের পোশাকের সঙ্গেই পরা যায়। জুতোর সঙ্গে ম্যাচিং ব্যাগ নেওয়া উচিত।

এবারও খুব জনপ্রিয় সিলভার রঙা মেটালের তৈরি ড্যাংগলার, ঝুমকো, বেল টাস্‌ল দেওয়া ঝুমকো বা থ্রেড নেকলেসের সঙ্গে বড়ো মাপের ট্রাইবাল পেনডেন্ট। সিলভাররঙা মেটালে রয়েছে আদিবাসী মোটিফ৷পুরোনো দিনের কয়েন মোটিফও পছন্দ এ যুগের মেয়েদের৷ এছাড়া দুর্গার মুখের আদল, ত্রিশূল, ত্রিনয়ন প্রভৃতিও আছে। সঙ্গে এ বছরও পুজোয় ক্রেজ রয়েছে সবুজ, নীল, লাল, গোলাপি রঙের মিলমিশে আফগান জুয়েলারি। নেকপিস ও দুলের পাশাপাশি স্টেটমেন্ট নাকছাবিও পেয়ে যাবেন আফগানি ধাঁচে।

Trending Jewellery for festivals

 

এবার আসি সাজের কথায়৷ মুখে যদি তেল, ঘাম, ধুলো-ময়লা জমে থাকে, তাহলে তার ওপর মেক-আপ করলে ত্বকে কখনওই সেটি ভালো করে বসবে না। কিছু সময়ের মধ্যেই তা নষ্ট হয়ে যাবে। তাই ত্বক পরিষ্কার না করে কখনওই মেক-আপ করা উচিত নয়৷ প্রথমে ফেশ ওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। তার পর ভাল করে স্ক্রাবার দিয়ে আপনার টি জোনটি পরিষ্কার করুন। এরপর ত্বকে তুলো দিয়ে টোনার প্রয়োগ করুন। এতে আপনার ত্বক একেবারে ভিতর থেকে পরিষ্কার হয়ে যাবে এবং মেক-আপ ভালো করে মুখের সঙ্গে মিলিয়ে যাবে। ফলে দীর্ঘস্থায়ী হবে আপনার পুজোর সাজ।

মেক-আপের প্রথম ধাপে মুখে খুব ভালো করে প্রাইমার লাগিয়ে নিন। তারপরে ফাউন্ডেশন প্রয়োগ করবেন। প্রাইমার না লাগালে আপনার ত্বক খুব বেশি ড্রাই হয়ে যাবে, মেক-আপ মোটেই দীর্ঘস্থায়ী হবে না। আজকাল বাজারে ‘লং লাস্টিং’ প্রাইমার ও ফাউন্ডেশন কিনতে পাওয়া যায়, ব্যবহার করুন সেই সব। কখনওই হাত দিয়ে মেক-আপ ব্লেন্ড করবেন না। ব্যবহার করুন মেক-আপ ব্রাশ ও পাফ। এতে মেক-আপ খুব ভালো করে মিশে যাবে এবং বেশিক্ষণ স্থায়ী হবে।

যাঁদের স্কিন মোটামুটি ভালো, তাঁরা সামান্য লিপস্টিক, চিক স্টেন আর মাসকারা ও আইলাইনারেই সেরে নিতে পারেন দিনের সাজ। একগাদা মেক-আপ করার কোনও দরকার নেই। বরং রাতে একটু ভারী মেক-আপ করলে ক্ষতি নেই৷ চুল সামলানো সম্ভব হলে খোলা রাখুন।নাহলে পিছন দিকে পরিষ্কার করে টেনে বেঁধে রাখতে পারলেই সবচেয়ে ভালো হয়।

আরো গল্প পড়তে ক্লিক করুন...