ওপার বাংলার অতি সুস্বাদু পদ এই মাছ-বাটা। গরম ভাতের সঙ্গে এই মাছ-বাটা বা মাছের ভর্তা খেতে দারুণ লাগে। আমাদের দুই পাঠিকা তাদের পছন্দসই দুটি মাছ-বাটার পদ তৈরি করেছেন সম্পূর্ণ তাদের নিজস্ব শৈলীতে। আপনিও বাড়িতে ট্রাই করতে পারেন এই রেসিপি, বা আপনার পছন্দের মাছ দিয়ে বানাতে পারেন নতুন কোনও মাছ-বাটার পদ।

শুঁটকিমাছ-বাটা

উপকরণ : ১০০ গ্রাম লোটে শুঁটকি, ৩-টে মাঝারি সাইজের পেঁয়াজবাটা, ১-টা গোটা রসুনবাটা, ৪ চামচ আদাবাটা, ৫ থেকে ৮-টার মতো কাঁচালংকাবাটা, ৪ থেকে ৬-টা শুকনো লংকাবাটা, সরষের তেল পরিমাণের থেকে একটু বেশি, হলুদ পরিমাণমতো, নুন পরিমাণমতো।

প্রণালী : প্রথমে শুঁটকিমাছ গরম জলে ভালো করে ধুয়ে নিয়ে বেটে নিন।এরপর পেঁয়াজ, রসুন, কাঁচালংকা, শুকনোলংকা, আদা একসঙ্গে বেটে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম হলে, বাটা মশলাগুলো দিয়ে দিন। তারপর ভালো করে নাড়াচাড়া করে নিন। এবার ওই মিশ্রণটাতে শুঁটকিমাছ-বাটা দিয়ে ভালো ভাবে কষতে থাকুন।তেল ছাড়তে শুরু করলে, নুন, হলুদ দিয়ে অল্প আঁচে ভালো করে নাড়াচাড়া করুন। যতক্ষণ পর্যন্ত বাদামি রং না আসে, ততক্ষণ নেড়ে যেতে হবে। হয়ে গেলে নুন ও লংকা স্বাদ অনুসারে দিয়ে দিন। আরও একটুক্ষণ আঁচে রেখে নামিয়ে্ নিন। ব্যস তৈরি শুঁটকিমাছ-বাটা। কড়া থেকে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

                                                             ( রেসিপি : সুস্মিতা মজুমদার )

 

পটলের খোসা-বরবটি দিয়ে চিংড়িবাটা

Prawn Bharta Recipe

উপকরণ : ৫০০ গ্রাম পটলের খোসা, ১৫০ গ্রাম বরবটি, ২৫০ গ্রাম চিংড়িমাছ, ৫-৬ কোয়া রসুন, মরিচ স্বাদমতো, নুন স্বাদমতো।

প্রণালী : প্রথমে বরবটি ও পটলের খোসা সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে ঠান্ডা করতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে চিংড়ি ভেজে একটা আলাদা পাত্রে তুলে রাখুন। তারপর কড়াইতে রসুন ভেজে নিন। ভাজা হলে আপনি চাইলে অল্প পেঁয়াজ দিতে পারেন, আবার না-ও পারেন।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...