দিনের শুরুটা কি চা দিয়ে হয়? মুড খারাপ থাকলে চা খেয়ে মুড ঠিক করার চেষ্টা করি আমরা আর তাতে যদি সফল হই বুঝতে হবে চা খেতে আমরা ভালোবাসি। গ্রিন টি, লেমন টি, রোজ টি, মিন্ট টি ইত্যাদি নানা ভ্যারাইটির চা আমরা এতদিন দেখে আসছি। বেশ কিছুদিন ধরে নতুন একটি চায়ের ভ্যারাইটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। আর চিজ যদি আপনার পছন্দের তালিকায় থাকে তাহলে এই চায়ের টেস্ট আপনি ভুলতে পারবেন না সুতরাং এটা নিয়ে একটা experiment করাই যেতে পারে। চায়ের নাম হল, ‘চিজ টি’ অর্থাৎ চিজযুক্ত চা।

কী, খুব অদ্ভুত মনে হচ্ছে তো? হ্যাঁ, এই চা-টি হল তাইওয়ানের চা। এতে যে-চিজ ব্যবহার করা হয় সেটা শুধুমাত্র যে স্যান্ডউইচ, নাচোস কিংবা পিৎজায় ব্যবহার হয় তাই নয়, আমাদের দেশি খাবারেও টেস্ট এবং পুষ্টি অ্যাড অন করতেও এটি ব্যবহার করা হয়। তাহলে ‘চিজ টি’ কি এবং কী এর বিশেষত্ব চলুন জেনে নেওয়া যাক।

চিজ চা আসলে কী

তাইওয়ান ‘চিজ টি’ একটি সুস্বাদু মিষ্টি ও নোনতা ড্রিংক। বানানোর পদ্ধতি এবং স্বাদে এটি অনেকটা বোনা টি বা বাবল টি-র সঙ্গে তুলনা করা চলে। যারা চা ভালোবাসেন তারা এটিকে গ্রিন বা ব্ল্যাক টি দিয়ে বানানো একটি মিশ্রণ হিসেবেই মানেন। এতে হুইপড ক্রিম চিজ মিক্স, অল্প দুধ ও নুন ব্যবহার করা হয়। ২০১০-এ তাইওয়ানের নাইট মার্কেটে এই ‘চিজ টি’-এর প্রচলন শুরু হয়। কিন্তু স্বাদ এবং চিজের ব্যবহারের জন্য সারা বিশ্বে টি লাভার্সদের মধ্যে এটি জনপ্রিয় হয়ে ওঠে।

চিজ চায়ের বিশেষত্ব

চিজ চায়ের টপিং-এ মালাই দেওয়া থাকে এবং উপরটা ফেনায় ভরা থাকে যার ফলে এটি আরও বেশি টেস্টি হয় স্বাদে। তবে এটি ঠান্ডাই পরিবেশন করা হয়।

বাড়িতে কীভাবে বানাবেন ‘চিজ টি’

গ্রিন টি এবং উলঙ্গ টি (Oolong Tea) মিশিয়ে এই সুস্বাদু ক্রিমি ‘চিজ টি’ বানানো হয়। প্রথাগত পদ্ধতিতে বানানোর জন্য ক্রিম চিজ টপিং-এর সঙ্গে নুন মেশানো হয়। মালাইযুক্ত চিজ ক্রিম বা হুইপড ক্রিম বা দুধের সঙ্গে চায়ের স্বাদের কম্বিনেশন এটিকে আরও সুস্বাদু করে তোলে।

‘চিজ টি’-এর রেসিপি

উপকরণ  :

২০০ গ্রাম ক্রিম চিজ, ১০০ মিলি কনডেন্সড মিল্ক বা ফুল ক্রিম দুধ, ২০০ মিলি হুইপড ক্রিম, ১ চা চামচ বিটনুন, ১০০ গ্রাম চিনি, ৪-৫ টি বরফের কিউব।

প্রণালী  :

একটি মিক্সিং বোল-এ ক্রিম চিজ-টা ঢেলে তার সঙ্গে চিনি এবং নুন মিশিয়ে ভালো করে ফেটাতে থাকুন যতক্ষণ না পুরোটা একসাথে মিশে পেস্ট তৈরি না হচ্ছে। এবার এতে ধীরে ধীরে দুধ ঢালুন এবং ফেটাতে থাকুন। যতক্ষণ ফেনা তৈরি না হচ্ছে ফেটাতেই থাকুন। পুরো মিশ্রণ একপাশে সরিয়ে রাখুন।

এবার আর একটি পাত্রে হুইপিং ক্রিমটা ঢালুন এবং পিক ফর্ম না করা পর্যন্ত হুইপ করতে থাকুন। এবার ক্রিম চিজ-এর মিশ্রণের মধ্যে হুইপড ক্রিম মিশিয়ে দিন এবং ফেটাতে থাকুন। ফেনা হওয়া শুরু হলে ঠান্ডা করতে ফ্রিজে রেখে দিন। এবার গেলাসে চা সার্ভ করে তার মধ্যে বরফের টুকরো দিন এবং উপর থেকে ঠান্ডা চিজ ক্রিম ও হুইপড ক্রিমের মিশ্রণটি দিয়ে সার্ভ করুন। এই মিশ্রণটি যে-কোনও পানীয়র সঙ্গেই সার্ভ করতে পারবেন।

টিপস

  • ক্রিম চিজ এবং হুইপড ক্রিমের মিশ্রণটি ফ্রিজে রেখে ৩ থেকে ৫ দিন মতো ব্যবহার করতে পারবেন।

ব্যবহার করার সময় মিশ্রণটি ভালো করে একবার ফেটিয়ে নেবেন এতে নতুন করে আবার ফেনা তৈরি হবে এবং জলীয় মিশ্রণটির সঙ্গে ফ্যাট-টা ভালো ভাবে মিশে যাবে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...