ধীরে-ধীরে বাড়ছে গরম। আর গরম যত বাড়ছে, শরীরে ঘামের মাত্রাও বাড়ছে সেই অনুপাতে। অতএব এই সময় শরীরের যেমন বাড়তি যত্ন নেবেন, ঠিক তেমনই আপনার ব্যবহৃৎ দামি  রত্নালংকারের যত্ন নেওয়াও আবশ্যক। মাথায় রাখতে হবে, হিরে এক মূল্যবান রত্ন, তাই হিরের অলংকারের যত্ন নিতে হবে বিশেষ ভাবে। কারণ, গরমকালের অতিরিক্ত তাপ এবং আরও অন্যান্য দ্রব্য নষ্ট করতে পারে হিরের অলংকারের দীপ্তি এবং সৌন্দর্য। শুধু তাই নয়, গরমের হাত থেকে ত্বককে বাঁচানোর জন্য যে-সব কেমিক্যাল আমরা ব্যবহার করি, তারও কিছু কু-প্রভাব পড়ে হিরের উপর। তাই, হিরের সৌন্দর্য এবং মান বজায় রাখার পদ্ধতি জেনে রাখা জরুরি। এই বিষয়ে তুলে ধরা হচ্ছে ডি বিয়ার্স ফরএভারমার্ক-এর বিশেষজ্ঞদের পরামর্শ।

০১) রাসায়নিক থেকে  আপনার হিরেকে রক্ষা করুন –আমরা গরমকালে ব্যবহার করি সানস্ক্রিন, অন্যান্য লোশন এবং স্প্রে। আর এই সমস্ত কেমিক্যাল হিরে এবং হিরের গয়নার ক্ষতি করতে পারে। মনে রাখবেন, হিরে যদি কোনও কেমিক্যালের সংস্পর্শে আসে, তাহলে শুধু সৌন্দর্য নষ্টই নয়, হিরের ক্ষয়ও হতে পারে। অতএব, এই মূল্যবান রত্নের সৌন্দর্য এবং গুণমান বজায় রাখার চেষ্টা করুন। গরমকালে ত্বক বাঁচানোর জন্য সানস্ক্রিণ কিংবা অন্য কোনও লোশন ব্যবহার করার আগে হিরের গয়না খুলে রাখুন এবং কেমিক্যাল ব্যবহার করার একটু পরে আবার পরুন। এরফলে মূল্যবান হিরেকে কেমিক্যাল-এর ক্ষতির হাত থেকে বাঁচাতে পারবেন।

০২) সমুদ্রের নোনা জল এবং ক্লোরিন জল এড়িয়ে চলুন- সমুদ্রের জলে স্নান করার আগে হিরের গয়না খুলে রাখুন। কারণ, নোনা জল হিরের জন্য ক্ষতিকারক। এরই পাশাপাশি সুইমিং পুল-এ থাকা ক্লোরিন থেকেও হিরেকে বাঁচান।  মনে রাখবেন, নোনা জল এবং ক্লোরিন যুক্ত জল হিরেকে বিবর্ণ করে দিতে পারে এবং ক্ষয়ও হতে পারে। শুধু তাই নয়, নোনা জল এবং ক্লোরিন যুক্ত জল হাতের আঙুলে লাগলে আঙুল শিথিল হয়ে হিরের আংটি খুলে পড়ে যেতে পারে। তাই সতর্ক্তা জরুরি।

০৩) সঠিকভাবে সংরক্ষণ করুন – সঠিক স্টোরেজ আপনার হিরের গয়নার সৌন্দর্য রক্ষা করতে সাহায্য করবে। তাই জেনে নিন কোথায়, কীভাবে সংরক্ষণ করবেন হিরের গয়না। সাধারণত হিরের গয়না সবসময় পরেন না বেশিরভাগ মানুষ। তাই যখন হিরের গয়না পরবেন না, সেই সময় এর সংরক্ষণ করুন সঠিক ভাবে। হিরেকে রাখুন স্বাভাবিক তাপমাত্রা যুক্ত জায়গায়। সেইসঙ্গে আরও একটি বিষয় মনে রাখতে হবে, হিরের গয়না যেন অন্যান্য অলংকারের সঙ্গে না থাকে। কারণ, অন্য গয়নার সঙ্গে থাকলে স্ক্র্যাচ পড়তে পারে। তাই ডি বিয়ার্স ফরএভারমার্ক-এর বিশেষজ্ঞরা জানিয়েছেন, আপনার হিরের গহনাগুলিকে আলাদা জিপ পাউচে সংরক্ষণ করুন। অথবা  সাধারণ নরম মসলিন কাপড়ে মুড়িয়ে রাখুন৷

০৪) হিরের অলংকারগুলিকে পরিষ্কার রাখুন- গরমকালে ঘাম এবং ময়লা জমতে পারে আপনার হিরের গয়নায়। তাই হিরের গয়নাকে নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন। সপ্তাহে একবার, আপনার হিরের গয়না কয়েক ফোঁটা হালকা সাবান দিয়ে কয়েক মিনিটের জন্য জলে ভিজিয়ে রাখুন। নীচের দিকে এবং খাঁজে থাকা কোনও ময়লা পরিষ্কার করতে একটি নরম টুথব্রাশ বা অন্য কোনও ছোটো ব্রাশ ব্যবহার করুন। এরপর একটি নরম কাপড় দিয়ে মুছে রাখুন।

০৫) যত্ন সহকারে ব্যবহার করুন- হিরে কঠিন পদার্থ হতে পারে, কিন্তু সবকিছুরই ক্ষয়ক্ষতি আছে। দুর্ঘটনাজনিত ক্ষতি রোধ করতে আপনার হিরের গয়না যত্ন সহকারে ব্যবহার করুন। খেলাধুলা, বাগান করা বা বাড়িতে ধোয়ামোছার কাজ করার সময় হিরের গয়নার যত্ন নিন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...