স্পা-শব্দটি এসেছে ল্যাটিন ভাষা থেকে। যার অর্থ জলের মাধ্যমে উপশম। Spa সাধারণত স্বাস্থ্যর জন্য বা বিভিন্ন ধরনের চিকিৎসার জন্য কাদা স্নানের অফার দেয়। বিভিন্ন ধরনের ঔষধি যুক্ত মাটি এবং পিট ব্যবহার করা হয়। স্পা সহজেই শরীরে আনে সতেজভাব আর প্রশান্তি। ক্লান্তি উপশম তো বটেই নানাবিধ ব্যথার উপশমও হয়ে থাকে। ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করতেও স্পা সহায়তা করে। হাতে তৈরি তেল ও অন্যান্য আয়ুর্বেদিক উপকরণও ব্যবহার করা হয়ে থাকে Spa করার সময়।

ডেস্টিনেশন Spa এনার্জি বাড়ানোর পাশাপাশি মাইন্ড তথা বড়ি ফিটনেসের জন্যও আদর্শ। শুধু তাই নয় হেলদি ফুড এবং পূর্ণ রিলাক্সেশন-এর বিষয়টিকে প্রাধান্য দেওয়া হয় এতে। পর্যটকের সুবিধা এবং আরামের কথা মাথায় রেখেই তৈরি হয় রিসর্ট স্পা। সাধারণত বিজনেসের জন্য আসা পর্যটকরাই এই স্পা-র সুবিধা নিয়ে থাকেন। ডে-স্পাতে ডে বাই ডে ট্রিটমেন্ট করা হয়ে থাকে। যার মধ্যে রয়েছে ম্যানিকিওর, পেডিকিওর, ফেশিয়াল এবং বড়ি মাসাজ। হেল্‌থ্ স্পা-তে মূলত স্বাস্থ্যের শুশ্রূষা করা হয়। চিকিৎসকের তত্ত্বাবধানে চলে এই স্পা ট্রিটমেন্ট। ক্লান্তি

মেডিকেল Spa-তে কেবলমাত্র কসমেটিক ট্রিটমেন্ট, যেমন বোটক্স ইনজেকশন দেওয়া হয়ে থাকে, সঙ্গে স্পা-এর নিজস্ব ট্রিটমেন্ট-ও করা হয়ে থাকে। মিনারেল স্প্রিং স্পা-তে ন্যাচারাল মিনারেল, থার্মাল অথবা সি ওয়াটার ব্যবহার করা হয়ে থাকে। ক্রুজ শিপ স্পা-তেও ফিটনেস এবং ব্যালেন্স ভিত্তিক স্পা ট্রিটমেন্ট দেওয়া হয়ে থাকে। এয়ারপোর্ট স্পা-তে যাত্রীরা শর্ট ট্রিটমেন্ট নিতে পারেন। যার মধ্যে সবচেয়ে সাধারণ হল ১৫ মিনিটের চেয়ার মাসাজ এবং অক্সিজেন থেরাপি।

স্পা-র রকমফের

স্টোন স্পা: এতে কিছু বিশেষ ধরনের পাথরের প্রয়োগ করা হয়ে থাকে, যাতে একধরনের চুম্বকীয় শক্তি থাকে। এই সমস্ত পাথর দিয়ে যখন শরীরে মাসাজ করা হয়, তখন শিরা-উপশিরায় বিশেষ স্পন্দন হওয়ার কারণে ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত, উজ্জ্বল। আয়ুর্বেদিক তেল গরম করার সময় পাথরগুলিকে তার মধ্যে ডুবিয়ে রাখা হয়। একটু ঠান্ডা হলে শরীরের বিভিন্ন জয়েন্টে রাখা হয়, যাতে খুব সহজেই ব্যথার উপশম হয়।

Fruit Spa: এই Spa-তে বিভিন্ন প্রকারের তেল, আয়ুর্বেদিক শিকরবাকড় আর দেশি-বিদেশি ফলের রস মিশিয়ে মাসাজের জন্য সামগ্রী বানানো হয়ে থাকে। এই সামগ্রীতে প্রয়োগ করা উপচারের পরিমাণ কতটা হওয়া উচিত, তা নির্ভর করে ত্বকের প্রকৃতির উপর।

স্নেক স্পা : আশ্চর্যজনক শোনালেও, ক্লান্তি আর অবসাদ দূর করার জন্য বিষহীন সাপ দেহে ছেড়ে দেওয়া হয়। সত্যিই এটা রোমাঞ্চকর অনুভূতি। এটি শরীরে স্ফূর্ত্তি আনে কিন্তু এই ট্রিটমেন্ট নিতে হলে আপনাকে কিঞ্চিত সাহসী হতে হবে।

আরো গল্প পড়তে ক্লিক করুন...