বাজার থেকে কেনা কেক তো খেয়েছেন অনেক কিন্তু নিজের হাতে কেক বানিয়ে  খাওয়া কিংবা অন্যকে খাওয়ানোর মজা-ই আলাদা। রইল রেসিপি।

অ্যাপেল সিনামন কেক

উপকরণ: ৩-টে ডিম, ৩/৪ কাপ চিনি, ১ ছোটো চামচ ভ্যানিলা এসেন্স, ৩ কাপ ময়দা, ১ ছোটো চামচ বেকিং পাউডার, ১ ছোটো চামচ দারচিনি, ২টো আপেল, ১/২ কাপ মাখন, এক চিমটে নুন।

প্রণালী: ডিম ফাটিয়ে একটা বোল-এ রাখুন। এর মধ্যে চিনি দিয়ে ভালো করে ফেটাতে থাকুন। এবার কয়েক ফোঁটা ভ্যানিলা এসেন্স দিন এতে। এর পর মাখন মেশান। ফেটাতে থাকুন। অন্য একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, দারচিনিগুঁড়ো ও নুন দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন। এর পর খোসা ছাড়িয়ে মিহি করে কুচোনো আপেল দিন। এবার বেকিং টিনের মধ্যে অ্যালুমিনিয়াম বেকিং ফয়েল-এ রেখে, ময়দা-আপেলের মিশ্রণ ঢেলে দিন। ২০০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিটেড আভেনে বাদামি রং না ধরা পর্যন্ত ৪০ মিনিট বেক করুন। একটা টুথপিক গেঁথে দেখে নিন কেকের ভিতরটা কাঁচা আছে কিনা। চটচটে ভাব যদি না থাকে টুথ পিক-এ, বুঝবেন কেক তৈরি। নামিয়ে নিয়ে সার্ভ করুন।

ব্যানানা কেক

উপকরণ : ১ কাপ ময়দা, ১ ছোটো চামচ বেকিং পাউডার, ১ ছোটো চামচ বেকিং সোডা, ১ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ১ বড়ো চামচ মিল্ক পাউডার, ১/৪ কাপ মাখন, ১টা চটকানো কলা, ১০০ গ্রাম কনডেন্সড মিল্ক, অল্প আখরোট, নুন স্বাদমতো।

প্রণালী: কলাটা চটকে রাখুন। ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা, কর্নফ্লাওয়ার, মিল্ক পাউডার আর নুন একসঙ্গে মিশিয়ে ছেঁকে নিন। এই ময়দার মিশ্রণে কলা ও কনডেন্সড মিল্ক মেশান। ভালো করে ফেটিয়ে মসৃণ করে নিন। এবার বেকিং টিন-এ মাখন বুলিয়ে এই মিশ্রণ ঢেলে দিন। প্রি-হিটেড আভেনে ৪০ মিনিট বেক করুন। ভালো ভাবে বেক হয়ে গেলে বের করে একটু ঠান্ডা হতে দিন। তারপর সার্ভ করুন।

চকোলেট কেক

উপকরণ: ১ কাপ ময়দা, ১/২ কাপ কোকো পাউডার, ১ কাপ ইয়োগার্ট, ১ কাপ ক্যাস্টর সুগার, ১/২ ছোটো চামচ বেকিং সোডা, ১/২ ছোটো চামচ বেকিং পাউডার, ১/২ কাপ সাদা তেল, ১ ছোটো চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্টস।

প্রণালী: আভেন অন করে ২০০ ডিগ্রি তাপমাত্রায় গরম হতে দিন। বেকিং টিন-এ মাখন বুলিয়ে রেডি রাখুন। এবার একটা পাত্রে ময়দা, কোকো পাউডার ছেঁকে নিন। একটা বোল-এ ইয়োগার্ট, চিনি আর ভ্যানিলা দিয়ে ভালো ভাবে ফেটাতে থাকুন। এবার এতে বেকিং সোডা আর বেকিং পাউডার দিয়ে দিন। ভালো ভাবে মিক্স করুন। এর সঙ্গে তেল আর ময়দা-কোকোর মিক্সচারটা দিয়ে দিন। ভালো ভাবে ফেটানো হলে, এটা মাখন বোলানো বেকিং টিন-এ ঢেলে দিন। ৪০ মিনিট বেক করুন। কেক তৈরি হলে ১৫ মিনিট রেখে দিন ঠান্ডা করার জন্য। এর পর সার্ভ করুন।

কফি কেক

উপকরণ: ২০০ গ্রাম ময়দা, ১ ছোটো চামচ বেকিং পাউডার, ২ ছোটো চামচ কফি পাউডার, ৪টে ডিম, ২০০ গ্রাম মাখন, ২০০ গ্রাম চিনি, ২ ছোটো চামচ মিল্ক পাউডার, নুন স্বাদমতো।

প্রণালী: আভেন ১৬০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করে রাখুন। এবার সমস্ত উপকরণ, একটি পাত্রে মিক্স করুন। এবার বেকিং টিন-এ মাখন বুলিয়ে মিশ্রণ ঢেলে দিন। ৪০ মিনিট বেক করুন। একটু ঠান্ডা হলে সার্ভ করুন।

লেমন কেক

উপকরণ : ৩টি লেবু, ১৮০ গ্রাম ময়দা, ১৫০ গ্রাম চিনি, ২টি ডিম, ১ ছোটো চামচ বেকিং পাউডার, ১২৫ গ্রাম মাখন, ৬০ মিলি দুধ।

প্রণালী : আভেন ১৮০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করুন। এবার একটা পাত্রে মাখন, চিনি ও ডিম ঢেলে ভালো ভাবে ফেটিয়ে নিন। এবার এতে লেবুর রস দিন। সমস্ত শুকনো উপকরণ ঢেলে ভালো ভাবে মিক্স করুন। এবার বেকিং টিন-এ মাখন বুলিয়ে এই মিশ্রণ ঢেলে দিন। প্রি-হিটেড আভেনে ৪৫ মিনিট বেক করুন। বেক হওয়ার পর ৫ মিনিট সময় দিন ঠান্ডা হওয়ার। তারপর প্লেটে সার্ভ করুন। এই কেকটি কমলালেবুর রস দিয়েও করতে পারেন।

আরো গল্প পড়তে ক্লিক করুন...