বাড়িতে কলেজপড়ুয়া ছেলেমেয়ে থাকলে প্রায়ই তাদের আব্দার মেনে নিতে হয়৷ তাদের বন্ধুদের আসা-যাওয়া লেগেই থাকে বাড়িতে. আর মাঝে মাঝেই ঝাঁক বেঁধে সবাই হইচই করতে চলে আসে৷ তখন তাদের জন্য একটা ছোটোছাটো পার্টির আয়োজন করে দিতেই হয়৷ কী বানাবেন আপনার টিনএজার ছেলেমেয়ে ও তাদের বন্ধুবান্ধবদের জন্য ? রইল কয়েকটি জিভে জল আনা রেসিপির হদিশ৷ Party dish হিসেবে ছোটোদের খুবই পছন্দ হবে৷

টেস্টি কচুরি

উপকরণ (কচুরির জন্য): ১ কাপ ময়দা, ১/২ ছোটো চামচ বেকিং পাউডার, ১/২ ছোটো চামচ জোয়ান, ২ বড়ো চামচ তেল।

উপকরণ (পুরের জন্য): ১ বড়ো চামচ বিউলির ডাল, ১ ছোটো চামচ মৌরি, ১/২ ছোটো চামচ জিরে, ১ ছোটো চামচ গোটা ধনে, ১/২ ছোটো চামচ আমচুর, ১/৪ ছোটো চামচ লংকাগুঁড়ো, ১/২ ছোটো চামচ ধনেগুঁড়ো, ১ ছোটো চামচ তেল, নুন স্বাদমতো।

প্রণালী (পুরের জন্য): বিউলি ডাল ধুয়ে সারারাত ভিজিয়ে রাখুন। সকালে জল ছেঁকে প্রেসারে অর্ধেক সেদ্ধ করে নিন। একটা প্যানে তেল গরম করে, জিরে, মৌরি, গোটা ধনে ফোড়ন দিন। আদা পেস্ট ও লংকাকুচি দিয়ে নাড়তে থাকুন। অন্য সব মশলা দিয়ে সব শেষে ডালটা দিয়ে দিন। ভালো ভাবে কষুন যতক্ষণ না শুকনো হয়।

প্রণালী (কচুরির জন্য): ময়দার সঙ্গে বেকিং পাউডার, জোয়ান আর ১ চামচ তেল মিশিয়ে জল দিয়ে শক্ত করে মেখে নিন। এই মিশ্রণ থেকে লেচি কেটে নিন। হাতের তালুতে লেচি রেখে তার ভেতর পুর ভরুন ও বেলে নিন। এভাবে কচুরি বেলা হলে কড়ায় তেল গরম করুন। কচুরি ডিপ ফ্রাই করুন। অথবা দ্বিতীয় একটা পদ্ধতি অবলম্বন করুন।

এই পদ্ধতিতে, অপ্পম তৈরির পাত্রে অল্প তেল বুলিয়ে আঁচে বসান। কচুরিগুলো না বেলে পুরভরা অবস্থায় এই অপ্পমের ছাঁচে দিয়ে দিন। মাঝারি আঁচে সেঁকে নিন। চারদিক ভালো ভাবে সেঁকতে সুবিধে হবে, যদি এর ফাঁকে একবার ব্রাশের সাহায্যে কচুরির গায়ে তেল বুলিয়ে নেন। আলুর তরকারির সঙ্গে এই খাস্তা কচুরি খেতে অনবদ্য লাগে।

 

পট্যাটো স্ন্যাক্স

Potato Snacks recipe

উপকরণ: ১৫-২০টা ছোটো আলু বা বেবি পট্যাটো, ১ বড়ো চামচ কর্নফ্লাওয়ার, ১/৪ কাপ পেঁয়াজ মিহি করে কাটা, ১ ছোটো চামচ রসুনকুচি, তেল ভাজার জন্য, ১ বড়ো চামচ টম্যাটো সস, ১ ছোটো চামচ সোয়া সস, ১ চিমটে গোলমরিচের গুঁড়ো, ১ ছোটো চামচ ভিনিগার, সাজানোর জন্য পেঁয়াজকলি, ১ ছোটো চামচ রেড চিলি পেস্ট, নুন স্বাদমতো।

প্রণালী: আলু খোসা সমেত একটু নুন দিয়ে অর্ধেক সেদ্ধ করে নিন। আঁচ থেকে নামিয়ে কাঁটা দিয়ে ফুটো করে নিন। অল্প কর্নফ্লাওয়ার ছড়িয়ে ভালো ভাবে মাখিয়ে নিন আলুর গায়ে তারপর প্যানে তেল দিয়ে ভেজে নিন। এবার অন্য একটি প্যানে তেল গরম করে, এতে পেঁয়াজ ও রসুন ভেজে নিন। সমস্ত সস ও মশলা দিয়ে নাড়াচাড়া করুন। ১ চামচ কর্নফ্লাওয়ার ২ চামচ জলের সঙ্গে গুলে, এতে মিশিয়ে নিন। একটু ঘন হলেই এই গ্রেভিতে ভাজা আলুগুলো দিয়ে দিন। মশলাটা আলুর গায়ে ভালো ভাবে না মেখে যাওয়া অবধি নাড়তে থাকুন। পেঁয়াজকলি ছড়িয়ে নামিয়ে নিন।

 

সুজি রোল

Sooji Roll recipe

উপকরণ: ১ কাপ সুজি, ১/২ কাপ দুধ, ১ বড়ো চামচ চিনি, ৩ চামচ খোয়ক্ষীর, ২ বড়ো চামচ কনডেন্সড মিল্ক।

প্রণালী: কড়ায় দুধ গরম করে তাতে সুজি ঢেলে দিন। ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করুন। এই সুজির মণ্ড থেকে লেচি কেটে নিন। দুটি পলিথিনের টুকরোর মাঝে লেচি রেখে, চাপ দিয়ে বেলে নিন। দেড় ইঞ্চি মতো আকারে টুকরো হবে।

খোয়াক্ষীর ও কনডেন্সড মিল্ক একসঙ্গে চটকে পুর তৈরি করুন। একেকটি সুজির লম্বা টুকরোয় এই পুর ভরে, রোল করে নিন। ফ্রিজে রেখে সেট হতে দিন। ঠান্ডা সার্ভ করুন।

Tags:
COMMENT