ব্রেকফাস্ট বা বিকেলের জলথখাবারে বৈচিত্র্য আনতে কয়েকদিন ছাড়া ছাড়াই নতুন রেসিপির খোঁজ প়ড়ে৷ বাচ্চারাও চায় নতুন কিছু তাদের পরিবেশন করা হোক৷ কিন্তু কী সেই tasty recipes for breakfast,  যা নিমেষে ছোটোদের মনের মতো হয়ে উঠবে?  মায়েদের  পরামর্শ দিতে আমরা আজ দুটি unique recipe নিয়ে এসেছি৷ এরপর টেবিলে বসলেই, বাচ্চার মন খুশিতে ভরে উঠবে৷ শিখে নিন quick snacks recipe৷

রুটি পারসেল

উপকরণ: ৪-৫টা রুমালি রুটি, ১/৪ কাপ সোয়া ডাস্ট, ১ বড়ো চামচ সেদ্ধ করা কড়াইশুঁটি, ১ বড়ো চামচ টম্যাটো পিউরি, ১ ছোটো চামচ আদা-রসুন পেস্ট, ১/২ ছোটো চামচ কাঁচালংকাবাটা, ১/২ ছোটো চামচ চিলি-পনির মশলা, ১ বাটি ব্রেড ক্রাম্বস, ১টা ডিম ফেটিয়ে রাখা, ভাজার জন্য তেল, নুন স্বাদমতো।

প্রণালী: সোয়া ডাস্ট অল্প সময়ের জন্য গরম জলে ডুবিয়ে হাত দিয়ে চেপে জল ঝরিয়ে রাখুন। প্যানে তেল গরম হতে দিন। এতে আদা-রসুন-কাঁচালংকার পেস্ট দিয়ে নাড়াচাড়া করুন। টম্যাটো পিউরি দিয়ে কষতে থাকুন। সমস্ত মশলা দিয়ে রান্না করতে থাকুন। এই মশলার মধ্যেই সোয়া ডাস্ট আর সেদ্ধ মটর দিয়ে দিন। অল্প জলের ছিটে দিয়ে নাড়তে থাকুন। ২ মিনিট ঢাকা দিয়ে রান্না হতে দিন।

এবার ঢাকনা সরিয়ে নামিয়ে নিন। পুর তৈরি। প্লেটে রুমালি রুটি ছড়িয়ে রাখুন। তারপর পুর ভরে, ইচ্ছেমতো আকারে র‍্যাপ করুন। ডিমের গোলায় ডুবিয়ে ব্রেড ক্রাম্বস মাখিয়ে প্যানের গরম তেলে এপিঠ ওপিঠ ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন।

 

ফ্রুট টোস্ট

 

Fruit Toast recipe

উপকরণ: ৯-১০টা ব্রেড স্লাইস, ৩-৪টি আনারসের টুকরো, ১টা আপেল কুচি করা, ১টা নাসপাতি টুকরো করা, ১ কাপ চিজ গ্রেট করা, ১ বড়ো চামচ মধু, ১ বড়ো চামচ মেয়োনিজ, ১ ছোটো চামচ অরিগ্যানো, নুন স্বাদমতো।

প্রণালী: ব্রেড-এর ধার কেটে বাদ দিন। ফলের টুকরো মেয়োনিজ দিয়ে মেখে, একটা পাত্রে রাখুন। এতে অল্প নুন ও মধু মিশিয়ে দিন। এবার নন স্টিক প্যানে ব্রেডগুলির একপিঠ সেঁকে নিন কড়া করে। প্যান থেকে নামিয়ে এই টোস্ট করা দিকটার উপর ফলের কুচি ও গ্রেটেড চিজ ছড়িয়ে দিন।

ব্রেডগুলি পুনরায় প্যানে দিয়ে অন্যপিঠটাও কড়া করে সেঁকে নিন। তবে এবার টোস্ট করার সময় ঢেকে দেবেন, যাতে চিজ গলে গেলেও তা ব্রেড-এর উপরেই থাকে। এবার ব্রেডগুলো নামিয়ে প্লেটে পরিবেশন করুন। উপর থেকে অরিগ্যানো ছড়িয়ে দিন।

Tags:
COMMENT