রোল বললেই বাঙালিরা, এগ রোল বা চিকেন রোলের কথা ভাবেন৷ কিন্তু ভিনদেশি রান্নায় রোলের অর্থ  আলাদা৷ তেমনই সুস্বাদু কিছু রোল নিয়ে আজকের এই ফুড সেকশন৷ জলখাবার বা চায়ের সঙ্গে পরিবেশনের পক্ষে এই ডিশগুলি অতুলনীয়৷ রইল  Tea-time snacks রেসিপি৷

প্রোটিন রোল

উপকরণ

১টি সেদ্ধ আলু, ১/৪ কাপ ছোলার ডাল, ১/৪ কাপ কাবলি ছোলা, ১/৪ কাপ ছোলা, ১/২ ছোটো চামচ আমচুর পাউডার, ১টি কাঁচালংকা কুচোনো, ১টি পেঁয়াজ কুচি করা, ২ বড়ো চামচ বেসন, ১টি ক্যাপসিকাম কুচি করা, ১টি টম্যাটো কাটা, নুন স্বাদমতো।

প্রণালী

ছোলার ডাল, ছোলা ও কাবলি ছোলা কিছুক্ষণ ভিজিয়ে রেখে নুন দিয়ে সেদ্ধ করে নিন। এবার এতে কাচালংকা দিয়ে বেটে নিন। এর সঙ্গে সেদ্ধ আলু, আমচুরগুঁড়ো ও পেঁয়াজকুচি দিয়ে মেখে নিন। এই মিশ্রণ থেকে রোল তৈরি করুন। এবার রোলগুলি বেসনে ডুবিয়ে ডিপ ফ্রাই করুন। রোল টুকরো করুন। এবার একটি স্টিকে রোলের টুকরো, ক্যাপসিকাম আর টম্যাটোর টুকরো গেঁথে পরিবেশন করুন।

রুমালি পনির রোল

 

Roomali paneer rolls recipe

উপকরণ

১ কাপ পনির, ১ কাপ ময়দা, ১ বড়ো চামচ তেল, ৩ বড়ো চামচ চিজ, ১/৪ কাপ ক্যাপসিকামকুচি, ১টি পেঁয়াজকুচি, ১টি আলুসেদ্ধ, ৩ বড়ো চামচ টাটকা ব্রেডক্রাম্বস্, ভাজার জন্য তেল, নুন স্বাদমতো।

প্রণালী

ময়দা, নুন, তেল মিশিয়ে মেখে নিন। ছোটো ছোটো লেচি করে বেলে নিন আর গরম তাওয়ায় সেঁকে নিন। পনির, পেঁয়াজ, ক্যাপসিকাম, আলু, নুন ও ব্রেডক্রাম্বস্ একসঙ্গে চটকে রোল করে নিন, গরম তেলে ভেজে নিন রোলগুলি। এবার রোলের উপর চিজ, পেঁয়াজ আর ক্যাপসিকাম ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

 

রিসোটো রোল

 

Rissotto rolls recipe

উপকরণ

১ কাপ চাল, ১টি টম্যাটো, ১টি পেঁয়াজ কুচোনো, ১টি কাঁচালংকা কুচি করা, ৪-৫টি ব্রেডস্লাইস, ভাজার জন্য তেল, ১/২ কাপ লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম কুচি করা, নুন স্বাদমতো।

প্রণালী

চাল ধুয়ে জলে ভিজিয়ে রাখুন। কুকারে তেল গরম করে পেঁয়াজটা ভেজে নিন। ক্যাপসিকাম, টম্যাটো, কাঁচালংকা, নুন ও চাল দিন। এতে দেড় কাপ জল দিয়ে চালটা প্রেশারে স্টিম দিন। প্রেশার চলে গেলে পুরো চালের মিশ্রণটি কড়াইতে ভালো করে শুকিয়ে নিন আপনার রিসোটো পুর তৈরি। ব্রেডস্লাইসগুলোর ধার কেটে নিন। জল দিয়ে অল্প ভিজিয়ে এতে রিসোটো ভরে গরম তেলে ডিপ ফ্রাই করুন। সসের সঙ্গে পরিবেশন করুন।

Tags:
COMMENT