বার্গার- পিৎজা — এসব খেতে কে না ভালবাসে! বিশেষত টিনএজাররা বার্গার বলতে পাগল! বার্গার বানের ভিতরে চিকেন আর চিজের মেলবন্ধন, সঙ্গে লেটুস পাতা, পেঁয়াজ, টমেটোর স্লাইস। উফফ!! এক কামড়ে যেন স্বর্গ। আট হোক বা আশি, বার্গার খাওয়ার কোনও বয়স নেই। বাড়ির ছোটো থেকে মধ্য বয়স্কদের মুখে হাসি ফোটাতে এখন দিশি লুচি আলুরদমের বিকল্প হয়েছে এই সব ভিনদেশি জলখাবার৷

জন্মদিনের পার্টি হোক বা গেট টুগেদার, Western and European Snacks জায়গা করে নিয়েছে সর্বত্র। আন্তর্জাতিক ফুড চেইনগুলোর হাত ধরে মূলত এদেশে এসেছে বার্গার- স্যান্ডউইচ-পিৎজা- ওয়াফেল- পাস্তা । এখন শহর ছেয়ে গিয়েছে এই ধরনের পাশ্চাত্য খাবারের দোকানে। সময় পেলেই আমরা ঢুঁ মারি সেইসব দোকানগুলোতে। কিন্তু বাইরের খাবার বেশি খাওয়া ভালো নয়। বাচ্চাকে তো রোজ দেওয়াও যায় না। তবে চিন্তা নেই, এবার আর পাশ্চাত্যের জলখাবার  খেতে দোকানে যেতে হবে না! বাড়িতেই সহজ উপায়ে বানিয়ে ফেলতে পারেন এই সব Tasty snacks। শিখে নিন দুটি রেসিপি।

স্লাইস ক্যানোপি

উপকরণ: কয়েক টুকরো পট্যাটো স্মাইলি, ১ পিস লেটুসপাতা, ১/৪ ছোটো চামচ জ্যালেপিনো কুচি করা, ১ পিস ত্রিকোণ চিজ স্লাইস, ১/৪ ছোটো চামচ টক ক্রিম, ১ স্লাইস কালো অলিভ, ১/৪ ছোটো চামচ চেরিপেপারকুচি, প্রয়োজনমতো শসা।

প্রণালী: স্মাইলিগুলো ডিপ ফ্রাই করুন। এবার প্লেটে স্মাইলিগুলো সাজিয়ে উপরে লেটুসপাতা কুচি করে দিন। তার উপর দিন জ্যালেপিনোকুচি। তার উপরের লেয়ারে চিজ স্লাইস। ওপর থেকে ক্রিম ঢেলে দিন। অলিভ ও শসা কুচি দিন, সঙ্গে চেরি পেপার কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

 

হাওয়াইয়ান বার্গার

Hawaiian Burger recipe

উপকরণ: ১টা বার্গার বান, ২ বড়ো চামচ বাঁধাকপি, অন্যান্য সবজি ও মেয়োনিজ দিয়ে তৈরি কোলোসলা স্যালাড, ১ স্লাইস পাইন অ্যাপেল, ১ বড়ো চামচ ম্যাঙ্গো সালসা সস, ১টা ভেজ বার্গার প্যাটি, ৩টে টম্যাটো স্লাইস, ৩-টি অনিয়ন রিং, ১টা চিজ স্লাইস, ১৫ গ্রাম মাখন, ২০ গ্রাম ভেজ মেয়োনিজ, অল্প লেটুসপাতা।

প্রণালী: বার্গার বান মাঝ বরাবর কাটুন। এতে মাখন বুলিয়ে তাওয়ায় সেঁকে নিন। বার্গার প্যাটি আর পেঁয়াজের রিংগুলো বাদামি করে ভেজে রাখুন। বানের উপর মেয়োনিজ চারিয়ে দিন। লেটুসপাতা রাখুন। তার উপর দিন কোলোসলা স্যালাড। এবার টম্যাটো স্লাইস ও চিজ স্লাইস রাখুন। ভাজা প্যাটি-টা রাখুন এবং উপর থেকে ম্যাঙ্গো সালসা ও পেঁয়াজের রিং দিন। বান-এর অন্য টুকরোয় মেয়োনিজ মাখিয়ে ঢেকে দিন।

Tags:
COMMENT