ভালো ছাত্রছাত্রীরা গোলাপবাগ আর তারাবাগের মায়া কাটাতে না পেরে একটার পর একটা কোর্সের জন্য পরীক্ষায় বসে, আর কোনওটা না কোনওটা উৎরে গিয়ে ফের অ্যাডমিশন পেয়ে যায়, আর সবান্ধবে হোস্টেল জীবন দীর্ঘায়িত করে চলে। তাছাড়া ছাত্র সংসদের নেতা হওয়ার একাধিক সুবিধার মধ্যে একটি হল বছরের পর বছর সাংগাঠনিক কাজের উদ্দেশ্যে ছাত্রাবাস দখল করে থাকা যায়।

কৃষাণু রায়ের দুটো খুঁটিই মজবুত। এমকম করার পর এমবিএ-তে ভর্তি হয়েছে। এমবিএ-তে সুযোগ পাওয়াটা কঠিন, কিন্তু পেলে প্রথম শ্রেণিতে পাস না করাটাই বিরলতমের মধ্যে বিরলতম ঘটনা– এই আপ্তবাক্য স্মরণে রেখে ক্যাম্পাস কাঁপিয়ে সাংস্কৃতিক কর্মকাণ্ডে জড়িয়ে আছে। দ্বিতীয় প্রাপ্তি হোস্টেলের প্রাথমিক লিস্ট বেরোনোতেও সংসদের দাদা-দিদিদের ভূমিকা অগ্রণী। মেয়েদের ছাত্রীনিবাস ছাত্রী সংখ্যার অনুপাতে নিতান্ত অপ্রতুল। তাই নতুন ভর্তির সঙ্গে সঙ্গে কৃষাণুদের পেছনে নতুন নতুন মেয়েরা ঘুরে বেড়ায় যাতে আবাসন তাড়াতাড়ি জোটে।

সুতরাং প্রথমটায় সিক্তাই কৃষাণুর সাক্ষাত ও সহযোগিতা প্রার্থী ছিল। পরবর্তীকালে দেখা গেল নিজের বিভাগের নতুন ছাত্রীটির আবাসনিক সুবন্দোবস্তের জন্য কৃষাণুর তৎপরতাই বেশি। কারণ প্রতিদান প্রাপ্তির ব্যাপারে তার আত্মবিশ্বাস চিড় খায়নি। কৃষাণুর টানেই সিক্তা ইংরেজির ছাত্রী হয়েও সাহস করে ফাইনান্সে স্পেশালাইজেশন নেবে স্থির করে, কাছাকাছি এক জায়গায় ম্যানেজারিয়াল অ্যাকাউন্টেন্সির টিউশনি নিচ্ছে। টিউশনি ছাড়াও তারাবাগের গাছের তলায়, ঝিলের পাড়ে, কৃষ্ণসায়র পার্কে ও মাঝেমধ্যে কৃষাণুর হোস্টেলেও ডেবিট, ক্রেডিট, ফান্ড ফ্লো, ব্রেক ইভেনের কোচিং চলে। ছাত্রীর গাফিলতি থাকলেও শিক্ষক শিক্ষাদানে ও গুরুদক্ষিণা আদায়ে যথেষ্ট দায়িত্বশীল।

‘জানিস নাইনটি এইটের পর আমাদের ডিপার্টমেন্ট আর একাঙ্ক নাটক প্রতিযোগিতায় পার্টিসিপেট করেনি। যতসব ডেঁপোর দল। আমাদের বিরাট পড়াশোনো, প্রজেক্ট, সেমিনার, ক্যাম্পাসের চাপ– তাই নাকি নাটকের সময় নেই। আমরা এবার এই প্রোডাকশনটা নামাবই। এই নিয়ে এসকে স্যারের সঙ্গে হেডুর লেগে গিয়েছিল। এসকে হেড থাকার সময় নাটক হয়েছিল তো।’

‘কিন্তু নাটকের ক’দিন পরেই ফার্স্ট সেমেস্টার। তোর কাছে সাবজেক্টগুলো খুব অপরিচিত না হলেও আমার কাছে একেবারে নতুন। অ্যাকাউন্টেন্সির এ জানি না। ম্যানেজারিয়াল ইকোনোমিক্সে এত অঙ্ক জানলে আমি অ্যাডমিশন টেস্টই দিতাম না।’

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...