ক'দিন আগে, সেদিন একটু তাড়াতাড়িই এই সন্ধে সাতটা নাগাদ বাড়ি ফিরছিল নন্দিতা। সোনারপুর লোকালের লেডিসেই ফেরবার সময় দেখে যে, এক কলেজপড়ুয়া তরুণী এক পুরুষ হকারের উদ্দেশ্যে হঠাৎ ধমকে উঠল— “এই যে দাদা, নিজের হাতটা ঠিকমতো নিজের কাছেই রাখুন।’

হকারটিও হকচকিয়ে জবাব দেয়— “ইয়ে, না মানে আমি তো কিছু করিনি।' সাথে সাথেই তরুণীর বাউন্সার ছোটে— ‘না, না, আপনারা তো কিছুই করেন না। আমরা মেয়েরা এমনি এমনিই বানিয়ে বানিয়েই এসব বলি!' এরপর এই হকারকে সমর্থন করতে এগিয়ে এল এক নিম্নবিত্ত দেহাতি মহিলা আর তার পালটা দিতে মেয়েটির সমর্থনে তার সাথের বান্ধবী ও এক যুবতি অফিসযাত্রী।

—তোমার তো তাও এই অল্প বয়সেই সাহস রয়েছে প্রতিবাদ করার। অনেকে তো প্রথমে বুঝেই উঠতে পারে না যে আসলে কী ঘটল বা ঘটছে আর বুঝে উঠলেও লজ্জার খাতিরে কিছু বলে উঠতে পারে না এই ভয়ে, পাছে তাকেই উলটে কেউ কিছু বলে, দোষারোপ করে! বলে ওঠে বছর ছাব্বিশ-সাতাশের চাকুরিজীবী মেয়েটি।

দেহাতি মহিলাটির যুক্তি আবার আলাদা। তার মতে ভিড়ের মধ্যে হয়তো ভুলবশত ‘ছোঁয়াছুঁয়ি’ হয়ে গেছে কোনও ভাবে, তাতে এতো চ্যাঁচামেচির কী আছে? নন্দিতার মতো বাকিরা বেশিরভাগই কিছু নিজের চোখে না দেখে থাকায় চুপচাপ থেকে নিজেদের নিরপেক্ষতা বজায় রাখে। তবে প্রায়শই এই ট্রেনযাত্রার সুবাদে ওই হকারটির সাথে দেহাতি মহিলাটির রঙ্গরসিকতার ঢলাঢলি নন্দিতার চোখে লাগলেও, এক্ষেত্রে নন্দিতার ওই মহিলাটির কথাই ঠিকঠাক যুক্তিসঙ্গত মনে হল।

ক'দিন আগেই নন্দিতা ইউটিউবে দেখল, একটা মিউজিক ভিডিওতে গানের সাথে অভিনয় করে দেখাচ্ছে— বাসে আচমকা ব্রেক কষায় ছেলেটা অনিচ্ছাকৃত ভাবে একটা মেয়ের গায়ে হুমড়ি খেয়ে পড়ায় থাপ্পড় হজম করতে হল ছেলেটিকে। অথচ এর উলটো ঘটনাটা ঘটলে কী ঘটত সেই প্রশ্নোত্তরে তোলপাড় ভাইরাল ভিডিওটার কমেন্ট সেকশন!

আজ সকাল থেকে বোঝাই যায়নি যে এত বৃষ্টি হতে পারে নাহলে তানিয়ার হাফ-ডে'র ছুটিটা কিছুতেই মঞ্জুর করত না অ্যাসিস্টান্ট ম্যানেজার নন্দিতা। আবহাওয়ার খবর না রাখার ফলাফল! সদ্য পিও পোস্টে জয়েন করেছে তানিয়া। বয়স বছর ত্রিশ-বত্রিশ। আজ বলা নেই কওয়া নেই হঠাৎ এসে আবদার জুড়ল— আগামীকাল থেকে ওর যে-দিন তিনেকের ছুটি নেওয়া আছে তার সাথে আজকের অর্ধেক দিনের ছুটিও চায়!

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...