প্রায় তিনমাস হতে চলল সমীরণের সিয়াটেল আসার। দিনগুলো বেশ ভালোই কাটছে। এটাই তো সমীরণ বরাবর চেয়ে এসেছিল। মা-বাবা দুজনেই ডাক্তার। বাড়িতে সবথেকে ছোটো ও। ছোটো থেকেই মেধাবী। দিল্লি আইআইটি থেকে মাস্টার্স কমপ্লিট করেই মাইক্রোসফ্ট-এর নতুন এই চাকরিটা ও পেয়ে যায়। স্কুলে থাকতেই টিভি-তে আমেরিকান সিরিয়াল এবং ফিলমগুলো দেখতে ও পছন্দ করত। আমেরিকা সম্পর্কে জানার আগ্রহ ওর মধ্যে যতটা ছিল ততটা বোধহয় নিজের দেশ নিয়ে ছিল না। স্বপ্ন দেখত আমেরিকা যাওয়ার এবং শেষমেশ পৌঁছেও গেল চাকরির সুবাদে। সিয়াটেলের সৗন্দর্যে সমীরণ একেবারে মুগ্ধ হয়ে গিয়েছিল। চারিদিকে সবুজের সমারোহ, যতদূর চোখ যায় পরিষ্কার নীল আকাশ, বড়ো বড়ো লেক, সমুদ্র, পাহাড়। প্রকৃতি যেন নিজের সবটুকু সৗন্দর্য উজাড় করে দিয়েছে শহরটাকে সাজিয়ে তুলতে। সমীরণের দেখেও আশ মিটত না। সারাটা সপ্তাহ কাজে ডুবে থাকত আর উইকএন্ড-এ বেড়াতে বেরিয়ে পড়ত ও। কখনও গ্রিন লেক পার্ক তো কখনও লেক ওয়াশিংটন, মাউন্ট বেকার, কাসকেড রেঞ্জ, স্নোকোয়ালমি ফল্স আরও কত কী।

সমস্ত দেশের খাবারেরও অঢেল দোকান সারা শহর জুড়ে। সমীরণ এমনিতেই খাদ্যরসিক, তার ওপর দুপা এগোলেই একটা করে খাবারের দোকান। সুতরাং কখনও চিজ ফ্যাক্টরি, কখনও অলিভ গার্ডেন আবার কখনও বা কাবাব প্যালেস-এর মতো রেস্তোরাঁগুলোতে ও মোটামুটি চেনা মুখ হয়ে দাঁড়িয়েছিল।

মাইক্রোসফ্ট কোম্পানির হেড কোয়ার্টার যেহেতু সিয়াটেল-এর কাছেই রেডমন্ডে ছিল, সমীরণ কাছেই একটি ওয়ান বেডরুম অ্যাপার্টমেন্ট ভাড়া করে থাকত। মাইক্রোসফ্ট-এ কাজের সুবাদে বিভিন্ন দেশের এবং বিভিন্ন ধর্মের মানুষের সহাবস্থান সেখানে। নানা বর্ণের মানুষেরও আনাগোনা লেগে থাকত জাগয়গাটায়।

সমীরণের অফিসে ভারতীয় প্রচুর ছিল। দক্ষিণ ভারতীয় বেশি তবে ভারতের অন্যান্য জায়গা থেকেও বহু ভারতীয় এখানে কাজ করতেন। চেনা জানা না থাকলেও হাসিমুখে একে অপরকে অভিবাদন জানানো এখানকার একটা পরম্পরা ছিল।

ট্রেনিং শেষ হতেই সমীরণ প্রোজেক্টের দায়িত্ব পেল। পাঁচজনের একটা টিম। একজন দক্ষিণ ভারতীয়, দু’জন বিদেশি এবং একটি মেয়ে। মেয়েটি সম্ভবত আমেরিকান, নাম ‘এমন’। প্রথম দেখাতেই সমীরণ মেয়েটির স্বভাব এবং সৗন্দর্যে প্রভাবিত হয়। মেয়েটি তন্বী, লম্বা, একমাথা কোঁকড়ানো চুল, চোখের রং নীল। আমেরিকান অ্যাক্সেন্টে কথা বলে, কথাবার্তা এবং পোশাক-আশাক অত্যন্ত শালীন-মার্জিত। অফিসে সকলেই ওকে ‘এমি’ সম্বোধন করত।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...