কখনও দামি  রেস্তরাঁ, কখনও আবার রাস্তার দু’পাশে সার দেওয়া খাবারের স্টল– ভালো স্বাদের জন্য বাঙালির যত্রতত্র বিচরণ৷ বাড়িতেও হামেশা চলে পরিবারের ছোটো  ও বড়ো সকলেরই নানা খানার ফরমায়েশ৷বাইরে স্বাদযাপনে অভ্যস্ত বাঙালি, মওকা পেলেই ঘরের হেঁশেলেও স্বাদ খুঁজে নেবে এটাই স্বাভাবিক।তাই আজ আমরা এনেছি চেনা অচেনা কিছু Evening snacks রেসিপি৷ সবার মন ভরানোর মন্ত্র এখন আপনার হাতে৷

 

টেস্টি চাউমিন

উপকরণ: ১৫০ গ্রাম চাউমিন, ১টা লাল ও ১টা সবুজ ক্যাপসিকাম লম্বা করে টুকরো করা, ১টা ব্রোকোলি টুকরো করা, ১ বাটি বাঁধাকপি কুচি করা, ৩টে পেঁয়াজকলি কুচি করা, ১টা পেঁয়াজ লম্বা করে কাটা, ৩টে কাঁচালংকা মিহি করে কাটা, ১টা টম্যাটো ছোটো ছোটো টুকরো করা, ২ চামচ সোয়া সস ও ১ চামচ চিলি সস, সাদা তেল প্রযোজনমতো।

প্রণালী: একটা পাত্রে জল নিয়ে অল্প কয়েক ফোঁটা তেল ও নুন দিয়ে চাউমিন সেদ্ধ করে নিন। ভালো করে ছেঁকে সেদ্ধ চাউমিন আলাদা রাখুন। এর পর ফ্রাইং প্যানে তেল দিয়ে সবজিগুলো সঁতে করুন। ব্রোকোলি, বাঁধাকপি, পেঁয়াজকলি দেওয়ার পর পেঁয়াজ ও টম্যাটো দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। ৩-৪ মিনিট ভাজা হলে লংকাকুচি দিন। স্বাদমতো নুন দিন। এবার এতে সেদ্ধ করা চাউমিন দিয়ে ভালো ভাবে নাড়তে থাকুন। একটা বাটিতে দু’রকমের সস মিশিয়ে চাউমিনের উপর ছড়িয়ে দিন। ভালো ভাবে মিক্স করে চাউমিন নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

স্টাফড জুকিনি

Stuffed Zuchini recipe

 

উপকরণ: ২টো জুকিনি মাঝামাঝি ফালি করা, ১/২ কাপ সুইটকর্ন সেদ্ধ করা, ১/২ লাল ক্যাপসিকাম কুচি করা, ১/২ কাপ বিনস, ১/২ পেঁয়াজ মিহি করে কাটা, ১টা ব্রোকোলি টুকরো করা, ১/২ টম্যাটো সাঁতলানোর জন্য, ৫০ গ্রাম মোজারেলা চিজ গ্রেট করা, ২ চামচ অলিভ অয়েল, অল্প ধনেপাতা কুচি করা, পেঁয়াজ সাজানোর জন্য।

প্রণালী: জুকিনির ডাঁটি বাদ দিয়ে ধুয়ে নিন। এবার ভেতরটা স্কুপ করে নিন। ফ্রাইং প্যানে অল্প তেল দিয়ে জুকিনির ফালিগুলো হালকা ভেজে নিন। একটা প্লেটে তুলে রাখুন। এবার ওই তেলেই টম্যাটোর টুকরো দিয়ে সঁতে করুন। এর সঙ্গে দিন জুকিনির স্কুপ করা অংশ, পেঁয়াজ এবং অন্য সমস্ত উপকরণ। ৫-৭ মিনিট নাড়াচাড়া করুন।

এবার এই মণ্ডটা কড়া থেকে নামিয়ে প্লেটে রাখা জুকিনির পুর হিসেবে স্টাফিং করুন। উপর থেকে মোজারেলা চিজ দিন। সাজানোর জন্য রাখা পেঁয়াজ আর ধনেপাতা ছড়িয়ে দিন। এবার আভেন প্রি-হিট করুন। বেকিং ট্রে-তে অল্প অলিভ অয়েল বুলিয়ে জুকিনি বেক করুন ৩-৪ মিনিট। চিজ গলে গেলে আভেন থেকে বের করে, গরম গরম সার্ভ করুন।

 

ভেজ স্যান্ডউইচ

Veg Sandwich recipe

উপকরণ: ৪-টে ব্রেড স্লাইস, ১/২ সবুজ ক্যাপসিকাম কুচি করা, ১/২ লাল ক্যাপসিকাম কুচি করা, ১/২ পেঁয়াজ মিহি করে কাটা, মেয়োনিজ ব্রেড-এর উপর লাগানোর জন্য।

প্রণালী: প্রথমে ব্রেড হালকা সেঁকে নিয়ে ভালো ভাবে এর উপর মেয়োনিজ লাগান। দু’রঙের ক্যাপসিকাম ও পেঁয়াজকুচি ছড়িয়ে দিন। এবার অন্য ব্রেডের উপর মেয়োনিজ লাগিয়ে ঢেকে দিন। চাইলে প্রথমে ব্রেড না সেঁকে, স্যান্ডউইচ-এর উপর ক্যাপসিকাম পেঁয়াজ ছড়ানো হলে এবং অন্য টুকরো দিয়ে ঢাকার পর, প্যানে মাখন গলিয়ে এই স্যান্ডউইচ হালকা ভেজে নিতে পারেন।

Tags:
COMMENT