আমাদের মেট্রোপলিস জীবনযাপনে আমরা এক গ্লোবাল ভিলেজেরই বাসিন্দা৷ সেখানে অন্য নানা অনুষঙ্গের মতো, স্বাদবাহারি খাবার কখন যে ডুকে পড়েছে আমাদের  অন্দরে, সে খোঁজ আমরা রাখিনি।নাগালের মধ্যে থাকা সব ধরনের খাবার চেখে দেখছে মানুষ। প্রতিদিন চলছে নতুন স্বাদের সন্ধান। আমাদের রোজনামচা অভ্যস্ত হয়ে পড়ছে নতুন খাদ্যযাপনে। এই নতুন খাদ্যাভ্যাসে নবতম সংযোজন ঝলসানো স্বাদের খাবার। অর্থাৎ গ্রিলড খাবার৷

বিদেশে ঝলসানো মাংস খাওয়ার চল অনেক দিনের। এখানেও তন্দুরে বসিয়ে নানা ধরনের কবাব বানানো হয়। সঙ্গে Italian খাবারের প্রভাবও বেড়েছে। ঘরে ঘরে ঢুকেছে মাংস-সব্জি গ্রিল করার আধুনিক ধাঁচের যন্ত্র। এমন খাবার খেতেও পছন্দ করেন একালের ছেলেমেয়েরা। বানানোও সহজ। তার উপরে আবার ঝলসানো খাবারে তেল-মশলার পরিমাণ থাকে কম। ফলে  এমন খাদ্য স্বাস্থ্যের জন্যও ভাল।

স্টিলের তৈরি খাঁচায় গ্যাসের নীলচে আগুনের শিখায় পুড়তে থাকা মুরগি, আমরা যাকে চিনি ‘গ্রিলড চিকেন’ হিসেবে, সেটাও আসলে এক ধরনের বারবিকিউ। এই গ্রিলড চিকেন কিংবা সবজি আর মেয়নেজ গত এক দশকে ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছে। বলতে গেলে এটি এখন মধ্যবিত্ত বাঙালির জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে।
আজ আমরা শিখে নেব দুটি ভেজিটেবল গ্রিলড আইটেম– যা ছুটির দিনে বা ব্যস্ততার দিনে, সহজেই করে ফেলা যায়৷

গ্রিলড পেরোগিজ

উপকরণ: ৪৫০ গ্রাম পেরোগিজ, ৩টি পেঁয়াজ, ৭ কোয়া রসুন, ১টি লাল ক্যাপসিকাম, ১টি সবুজ ক্যাপসিকাম, ১ ইঞ্চি টুকরোয় কাটা আদা, ৬-৭টি কাঁচালংকাকুচি, ২০০ গ্রাম মোজেরেলা চিজ, ২২৫ গ্রাম টম্যাটো পেস্ট, নুন ও লংকাগুঁড়ো স্বাদমতো।

প্রণালী: একটা পাত্রে জল গরম করে কয়েক ফোঁটা তেল দিন। এই জলে পেরোগিজ ফুটতে দিন। আদা-রসুন লংকা একত্রে মিক্সিতে পেস্ট করে নিন। ক্যাপসিকাম ও পেঁয়াজ লম্বা টুকরোয় কেটে রাখুন।

এবার প্যানে অল্প তেল গরম করে জিরে ফোড়ন দিন। এতে আদা-রসুন পেস্ট দিন। ২-৩ মিনিট নাড়াচাড়া করুন। এতে টম্যাটো পেস্ট দিন। নুন ও লংকাগুঁড়ো দিন। এবার পেঁয়াজ, ক্যাপসিকাম দিয়ে ভালো ভাবে নাড়াচাড়া করুন। ২-৩ মিনিট পর পেরোগিজ দিয়ে মেশাতে থাকুন। আরও ২-৩ মিনিট রান্না করুন। আঁচ থেকে নামিয়ে একটা বেকিং ট্রের উপর চারিয়ে দিন। বেকিং ট্রে-তে মোজারেলা চিজ গ্রেট করে দিন। গ্রিলার অন করে, এই ট্রে ঢুকিয়ে দিন। ৫-৬ মিনিট গ্রিল করুন। এবার বের করে নিয়ে সার্ভ করুন।

 

গ্রিলড ভেজিটেবলস

Grilled Vegetables recipe

উপকরণ: ১টা জুকিনি, ১টা পেঁয়াজ চার টুকরো করা, ৬টা মাশরুম, ১টা বেবিকর্ন ১ ইঞ্চি টুকরোয় কাটা, ১টা লাল আর ১টা সবুজ ক্যাপসিকাম টুকরো করা।

ম্যারিনেশনের উপকরণ : ৩ চামচ দই, ৪ কোয়া রসুন, ১ টুকরো আদা, ৫-৬টা কাঁচালংকা, ১ চামচ চাট মশলা, ১ চামচ বেসন, ১ চামচ লংকাগুঁড়ো, অল্প ধনেপাতা কুচি করা, নুন স্বাদমতো।

প্রণালী: বেসন ফ্রাইপ্যানে নাড়াচাড়া করে রাখুন। আদা, রসুন ও কাঁচালংকা একসঙ্গে মিক্সিতে পেস্ট করে নিন। দইয়ের সঙ্গে বেসন-সহ সমস্ত উপকরণ মিশিয়ে নিন। এবার সব সবজি এই দইয়ে ম্যারিনেট করুন। ১ ঘন্টা পর লোহার শিকে সবজিগুলি পর পর গেঁথে নিন। আভেন ৩০০ ডিগ্রি তাপমাত্রায় প্রি-হিট করুন। এবার গ্রিল করে নিন সবজিগুলি। ১৫ মিনিট পর আভেন থেকে বের করে গরম গরম পরিবেশন করুন।

Tags:
COMMENT