কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) ভিত্তিক উন্নত স্পর্শহীন ভাইটাল মনিটরিং প্রযুক্তি রোগীদের জীবন বাঁচাতে সাহায্য করবে অনেকটাই। DOZEE-র রিমোট মনিটরিং সিস্টেমের ওপর ভিত্তি করে, রোগীদের নিরাপত্তা বাড়াবার জন্য এই পদ্ধতি চালু হল নন-আইসিইউ শয্যাগুলিকে স্টেপ-ডাউন-আইসিইউ’তে রূপান্তরিত করে। দেশীয় প্রযুক্তির এই ডিভাইসটি রোগীর অবস্থা সম্পর্কে বার্তা পাঠায় স্বাস্থ্যসেবা কর্মীদের কাছে। এই পদ্ধতি জরুরি পরিস্থিতি এড়াতে সহায়তা করে। স্পর্শহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS) রোগীদের জন্য উন্নতমানের পরিষেবা প্রদান করবে। এই NCBP (বিশ্বের প্রথম নন-কন্টাক্ট ব্লাড প্রেসার) প্রযুক্তি রোগীর আরোগ্য নিশ্চিত করে।

বেল ভিউ ক্লিনিকে দু’মাস ধরে Dozee প্রায় ৩০০ জন রোগীর ওপরে এই পদ্ধতি প্রয়োগ করেছে এবং প্রায় ৯৮০টি জটিল ক্ষেত্রে বিশেষ সতর্কতামূলক বার্তা দিয়ে ডাক্তার ও নার্সকে সাহায্য করেছে। রোগীদের সর্বাধিক নিরাপত্তাও প্রদান করেছে।

Health

Dozee হল ভারতের প্রথম AI (Artificial Intelligence) চালিত স্পর্শহীন রিমোট পেশেন্ট মনিটরিং (RPM) এবং আর্লি ওয়ার্নিং সিস্টেম (EWS), যাতে স্টেপ-ডাউন-আইসিইউ, হাই-ডিপেনডেন্সি ইউনিট (HDU), ভিআইপি রুম, কোভিড-এর মত নন-আইসিইউ ওয়ার্ড এবং সাধারণ ওয়ার্ডে ক্রমাগত স্বয়ংক্রিয় পদ্ধতিতে রোগীকে পর্যবেক্ষণ করা হয়। ভারত সরকার দ্বারা স্বীকৃত Dozee-র এই  ডিভাইস প্রায় ৯৮.৪% ক্লিনিক্যাল গ্রেড নির্ভুলতার সঙ্গে হৃদযন্ত্র এবং শ্বাসযন্ত্রের হার, রক্তচাপ, অক্সিজেন স্যাচুরেশন লেভেল এবং রোগীর শরীরের তাপমাত্রার মত গুরুত্বপূর্ণ শারীরিক অবস্থাগুলি পর্যবেক্ষণ করে বলে জানানো হয়েছে এক প্রেস বিজ্ঞপ্তিতে। স্লিপ অ্যাপনিয়ার সূচকগুলি বুঝে নিয়ে এটি রোগীর ঘুমের গুণমানের ওপরেও নজর রাখে। কয়েকটি সরকারী হাসপাতালে এক স্বাধীন গবেষণায় দেখা গেছে যে, এই প্রযুক্তি সময়মত সতর্কতার সঙ্গে জীবন বাঁচাতে পারে এবং নার্সিং-এর সময়ও বাঁচাতে পারে ৮০ শতাংশ।

বেল ভিউ ক্লিনিকের সিইও প্রদীপ টণ্ডন প্রসঙ্গত জানিয়েছেন, ‘চিকিৎসা পরিষেবা আরও উন্নত করার লক্ষ্যে, ডিজিটাল যুগে প্রবেশের জন্য যে পদক্ষেপগুলি গ্রহণ করা দরকার, তার অন্যতম এই Dozee প্রযুক্তির সংযুক্তিকরণ। এই প্রযুক্তি স্বাস্থ্যসেবা কর্মীদের চাপ কমাবে বলেও আশা করছি। পরিবর্তে তারা দূর থেকে রোগীদের গুরুত্বপূর্ণ বিষয়গুলি পর্যবেক্ষণ করতে পারবে এবং নির্দিষ্ট প্রয়োজনের ওপর ভিত্তি করে চিকিৎসাকে অগ্রাধিকার দিতে পারবে।’

Health article

Dozee-র CTO এবং সহ-প্রতিষ্ঠাতা গৌরব পারচানি জানিয়েছেন, ‘এই প্রযুক্তি রোগীদের জীবনহানির ঝুঁকি কমাবে। আমাদের লক্ষ্য, Dozee-র প্রযুক্তিগত সমাধানগুলির মাধ্যমে রোগী এবং স্বাস্থ্য সেবাকর্মী উভয়ের জন্য গুণমানসম্পন্ন পরিষেবা, যত্ন প্রদান করা এবং জীবনের মান উন্নত করা।’

IIT স্নাতক মুদিত দণ্ডবতে এবং গৌরব পারচানি অক্টোবর ২০১৫ তে এই Dozee-র প্রতিষ্ঠা করেন এবং BIRAC (বায়োটেকনোলজি ইন্ডাস্ট্রি রিসার্চ অ্যাসিসট্যান্স কাউন্সিল)-এর মাধ্যমে ভারত সরকার দ্বারা এটি স্বীকৃত। এছাড়াও, এই প্রযুক্তিতে শ্বাসযন্ত্র, হৃদযন্ত্র ও স্নায়বিক প্যাটার্ন-এর শনাক্তকরণ সম্ভব বলে দাবী করা হয়েছে।

Tags:
COMMENT