এলএলবি পাস করল বিশ্ববিদ্যালয়ে তৃতীয় হয়ে। বাবার ইচ্ছা, হয় বিচার বিভাগ নয় কোনও বাণিজ্য সংস্থায় চাকরি। প্র্যাকটিস করলেও ইন্ডাস্ট্রিয়াল কেস। আদালতে ফৌজদারি মামলা লড়া যথেষ্ট ঝুঁকির। দিনরাত জঘন্য সব অপরাধ নিয়ে নাড়াঘাঁটা। প্রতারিত নির্যাতিতদের পাশাপাশি ভযংকর সব অপরাধীরাও আশেপাশে ঘুরঘুর করবে। যথার্থ। ওদিকে সাধারণ দেওয়ানি মামলা অন্তরাকে এমনিতেই টানে না।

বিশ-পঁচিশ বছর পর রায় রেরোলে কেস জেতা ও হারার মধ্যে তফাত অনুভব করা মুশকিল। তাই বাবার পরামর্শ মেনে বিচারক হওয়ার পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করল। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগে টুকে পাস করা যায় না বলে দুর্নাম এবং সেইহেতু রাজ্যের জুডিশিয়ারি চাকরির সিংহভাগ দখল করার সুনাম, দুটোই আছে। অন্তরাও তাই আশাবাদী।

পরপর দু’বার দুর্ঘটনা! প্রথমবার হঠাৎ টাইফয়েড। অসুখ নিয়ে পরীক্ষা দিতে চেয়েছিল। যা প্রস্তুতি ছিল, হয়তো পেরেও যেত। কিন্তু মা বাবা দুজনেই ব্যাকুল হয়ে উঠলেন, শরীর আগে, পরীক্ষা পরে। বাবা বলেছিলেন, পরের বারের জন্য প্রিপারেশন নে। বয়স পালাচ্ছে না। পরের বার বয়স না পালালেও ঠিক পরীক্ষার আগেটায় বাবা-ই চলে গেলেন।

ভেতরটা ফাঁকা হয়ে গিয়েছিল। যে-চোখ দুটো কন্যাকে বিচারকের আসনে দেখবে বলে দিন গুনছিল, সেই দুটোই বুজে গেল চিরতরে। জুডিশিয়ারি পরীক্ষাটা কেমন যেন অপয়া মনে হতে লাগল। পরপর দুবার বাধা পড়ল। একবার মেয়ের জীবন সংশয়, আর একবার বাপের জীবনাবসান। এক জ্যোতিষীর ভাষায়, মহাগুরুর পতন যোগ। আইনের পেশা নাকি জাতিকার গ্রহ-নক্ষত্ররা অনুমোদন করছে না।

জীবন তবু থেমে থাকে না। বিভিন্ন বাণিজ্যিক সংস্থায় আইন আধিকারিক পদের আবেদন করার পাশাপাশি, কর্পোরেট ল নিয়ে স্বাধীন প্র্যাকটিস করার পরিকল্পনা শুরু করল। বাড়িতে মিলি বা অন্তরার সিভিল না ক্রিমিনাল না কর্পোরেট তাই নিয়ে মাসাধিক কাল রোজই প্রায় প্রত্যহ টেবিল বসে যায়। শেষে ইন্ডাস্ট্রিয়াল বা কর্পোরেট আইনজীবিকাই লক্ষ্য হিসাবে স্থির হল।

এখন যে-দিকেই যাক, আনকোরা আইন পাস করা ছাত্রছাত্রীদের নিজে সরাসরি প্র্যাকটিস শুরুর আগে কোনও বড়ো উকিল বা আইনজীবীর অধীনে শিক্ষানবিশ থাকতে হয়, না হলে বাজারে কল্কে পাওয়া দুষ্কর। অনেকে তো নিজেরা প্রতিষ্ঠা পাওয়ার পরেও সিনিয়রের সঙ্গে গাঁটছড়া খোলে না। অন্তরাও দীর্ঘমেয়াদি সম্পর্কে বিশ্বাসী।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...