( ৬ )

কথাটা তোমাকে অনেকদিন হল বলব বলব করে ঠিক বলতে পারছি না। আসলে তমাল কয়েকমাস ধরেই সাংঘাতিক আপসেট। মানে মনে মনে খুবই কষ্ট পাচ্ছে। সেদিন ফোনে কথা হচ্ছিল। এর মধ্যে আমাদের কয়েকবার দেখাও হয়েছে। তোমাকে কিছু বলেনি?

না তো কেন বলুন তো?

আমিও যে কীভাবে তোমাকে কথাটা বলব ঠিক বুঝতে পারছি না। সেটা তোমাকে বলা আমার সাজে কিনা তাও তো আমি জানি না। হাজার হোক তুমি তো আমার বন্ধুর স্ত্রী। আর তমাল কিন্তু আমাকে কিছু বলতেও বলেনি। আমি তোমাদের স্বামী-স্ত্রীর মধ্যে কেনই বা ঢুকব খামোখা?

দেখুন শৈবালদা আপনি কী বিষয়ে কথা বলছেন আমি কিছুই বুঝতে পারছি না। তাছাড়া আমার আর তমালের মধ্যে তেমন কোনও ঝগড়াঝাঁটিও হয়নি এর মধ্যে।

আসলে ও মনে মনে কষ্ট পাচ্ছে। বলতে পারছে না।

আমি তমালের সঙ্গে কথা বলে নেব।

না না তেমনটা কোরো না। তাহলে ও আরও কষ্ট পাবে। ভাববে আমি কেনই বা বলতে গেলাম। নেহাত তমালকে আমি নিজের ভাই বলে মনে করি, তাই তোমাকে বলছি যাতে করে ওর কষ্টটা একটু কমে। তোমরা দুজনে মিলেমিশে যাও।

বলুন তাহলে, আপনিই বলুন।

না মানে এত কথা কী করে বলি বলো তো। তুমি একটু সময় বের করো। ব্যাপারটা তো মিটিয়ে ফেলার চেষ্টা করতেই হবে আমাদের। তাই না...? সামনের উইক এন্ডে তুমি একটা জায়গা ঠিক করো আমি চলে আসব। তুমি তো জানোই শনি, রবিবার আমি ফ্রি থাকি।

কিন্তু।

কোনও কিন্তু নয় কস্তুরী, বিষয়টা খুব গম্ভীর। না হলে ভাবো আমি অফিসের কাজ করতে করতে মিটিংয়ে ফাঁকে তোমাকে এই ভর-দুপুরে বিরক্ত করতে যাবই বা কেন?

আচ্ছা আমি আপনাকে পরে জানাচ্ছি।

ওকে, ডান।

শৈবাল কস্তুরীর সঙ্গে দেখা করতে চাইছে কেন? কী এমন ঘটেছে যেটা ওকে না জানিয়ে সরাসরি শৈবালকে জানাল তমাল?

( ৭ )

আরে ডানদিকে গোয়ালপাড়ার আগেই তো আমাদের শ্যামের বাড়ি, ওদেরই গরু পালিয়েছে। সেই পরশুদিন সকালে চরতে বেরিয়েছিল, ফেরেনি এখনও। বোঝো কাণ্ড। সকাল থেকে কলতলায় তাই নিয়ে হইহই। দেখো আবার, হৈমি বলছিল পালিয়েছে না চুরি হয়েছে কে জানে। ওদের সঙ্গে ঘোষালের ছোটো ছেলের দিনরাত খিটিরমিটির লেগেই থাকে। গরুটা ভালো দুধ দিত শুনেছিলাম, মাস গেলে রোজগারপাতিও ভালো আসত ওর থেকে, শ্যামের একেবারে পয়মন্ত যাকে বলে। তাই বোধহয় গায়ে করে নিয়েছে জন্তুটাকে। মা মানে দিম্মা কাদের সঙ্গে যেন চেঁচিয়ে চেঁচিয়ে কথা বলে যাচ্ছিল।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
আরো গল্প পড়তে ক্লিক করুন...