উৎসবের মুখে আমরা সকলেই ত্বকচর্চায় একটু বেশিই ধ্যান দিয়ে থাকি। ত্বকের তারুণ্য ধরে রাখতে আমরা সবসময় তৎপর। কিন্তু এক দিনে বা এক সপ্তাহের মধ্যে ত্বকের শ্রী ফিরিয়ে আনা সত্যি করেই অসাধ্য কাজ। সারা বছর ধরেই জারি রাখতে হয় ত্বকের পরিচর্যা। Premature Skin Aging, সৌন্দর্যকে ম্লান করে। তাহলে দেরি করে লাভ কী, উৎসবের শুরুতেই আপনিও নিজের ত্বকের যত্ন নেওয়া শুরু করে দিন। সুস্থ ও সুন্দর ত্বকের জন্য কী করণীয় সেই পরামর্শ নিয়ে হাজির গৃহশোভা।

খাবারের প্রতি বিশেষ খেয়াল রাখুন : ডায়েটে রাখুন টাটকা ফল, সবুজ শাকসবজি, প্রোটিন এবং ভিটামিন। ভিটামিন সি-যুক্ত আহার, ফ্যাট এবং শর্করামুক্ত আহার ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। কম চিনি শরীরের ইনসুলিন স্তর স্বাভাবিক রাখতে সাহায্য করে। টাটকা ফল ও সবুজ শাকসবজি সুস্থ ত্বকের জন্য অত্যন্ত জরুরি উপাদান।

ব্যায়াম করুন : নিয়মিত ব্যায়ামে ত্বক পরিষ্কার থাকে। দৌড়ানো, জগিং ইত্যাদি শরীরের রক্তপ্রবাহ উন্নত করে ফলে ত্বকের গ্লো বাড়ে।

নিজেকে হাইড্রেটেড রাখুন : আমাদের শরীরে প্রচুর শিরা-উপশিরা রয়েছে যেগুলি শরীরে রক্ত বহন করে। ত্বককে সুস্থ রাখতে রক্তের প্রবাহ ঠিক থাকা একান্ত দরকার। রোজ কম করে ৮-১০ গেলাস জল পান করা উচিত। পর্যাপ্ত মাত্রায় টাটকা ফল-সবজি খাওয়া উচিত। তরমুজ, কমলালেবু, শসা, স্ট্রবেরি, ফ্রুটি, আঙুর ইত্যাদি যেসব ফলে জলের পরিমাণ বেশি, সেগুলি বেশি করে খাওয়া উচিত।

র্যাপ্ত ঘুম দরকার : ৮ ঘন্টার টানা ঘুম শরীর সুস্থ রাখতে একান্ত দরকার। ঘুম ঠিকমতো না হলে ত্বকও অসুস্থ দেখতে লাগবে। শোওয়ার আগে মুখ ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার অবশ্যই লাগাবেন।

সম্পূর্ণ শরীরের যত্ন নিন : মুখ ছাড়াও শরীরের অন্যান্য অংশ যেমন গলা, ঘাড়, বুক, হাত-পা সবেরই যত্ন নেওয়া প্রয়োজন। আঙুল এবং পায়ের নখেরও বিশেষ যত্নের দরকার হয়। ঈষদুষ্ণ জলে হাত ও পায়ের আঙুল খানিক্ষণ ভিজিয়ে রেখে তোয়ালে দিয়ে রগড়ে ডেড স্কিন তুলে ফেলুন।

आगे की कहानी पढ़ने के लिए सब्सक्राइब करें

ডিজিটাল

(1 साल)
USD10
 
সাবস্ক্রাইব করুন

ডিজিটাল + 12 প্রিন্ট ম্যাগাজিন

(1 साल)
USD79
 
সাবস্ক্রাইব করুন
और कहानियां पढ़ने के लिए क्लिक करें...